Bangla Newspaper BD News BD Tips Recent Post Tips & tricks বাংলাদেশ মহাকাশ ও মহাবিশ্ব

বাংলাদেশে ভিসা করতে যা প্রয়োজন হবে ?

Share this

ভ্রমণের জন্য হোক বা কাজের জন্যই, দেশের বাইরে যেতে হলে ভিসা আপনাকে করতেই হবে। তাই ভিসা সংক্রান্ত ধারণা সবারই থাকাটা খুব জরুরি। কারণ ভিসা করতে গিয়ে দালালের খপ্পরে পড়ে ভাগ্যে যদি জাল ভিসা জোটে তাহলে আপনাকে জেলও খাটা লাগতে পারে!

সঠিকভাবে ভিসার খোঁজখবর নিতে সংশ্লিষ্ট দেশের অ্যাম্বাসিতে চলে যাওয়াই হবে বুদ্ধিমানের কাজ। প্রতিটি দেশের অ্যাম্বাসির পরামর্শ ডেস্ক থাকে, সেখানে তারা সঠিক পরামর্শ দিয়ে থাকেন। কোথায় কেন যেতে চান, এসব নিয়ে আলোচনা করলেই তারা আপনাকে সাহায্য করতে পারবে। চাইলে উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গেও কথা বলে দেখতে পারেন।

আর ঘরে বসে খবর নিতে চাইলে ঢুঁ মারতে পারেন তাদের ওয়েবসাইটে। আবার চাইলে সরাসরি কোনো ভিসা কনসাল্টিং ফার্মেরও সাহায্য নিতে পারেন। নির্দিষ্ট ফি এর বিনিময়ে তারাই আপনার কাজটি করে দেবে। তবে কোন দালাল, ভ্রাম্যমাণ কোন অফিস, ব্যক্তি বা ভার্চুয়াল লোক থেকে সাবধান। জেনে বুঝে সঠিক কনসাল্টিং ফার্মে যোগাযোগ করুন।

যোগাযোগ করতে পারেন অভিজ্ঞ আত্মীয় স্বজন ও বন্ধুবান্ধবদের সঙ্গেও। নির্দিষ্ট দেশে যদি কেউ থাকে তবে তাদের কাছ থেকেও জেনে নিতে পারেন সঠিক তথ্য ও দিক নির্দেশনা। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে ইলেকট্রনিক ভিসা গ্রহণযোগ্য নয়। তাই এটি থেকেও সাবধান।

তবে অ্যাম্বাসি থেকে ভিসা পেতে ভুলপথে পা বাড়াবেন না। জেনেশুনে সঠিক ভিসা পেতে সঠিক রাস্তা অবলম্বন করুন। না জেনে কাউকে টাকা পয়সা দেবেন না, প্রলোভনে পড়ে প্রতারিত হবেন না।

Writer: Rahatul Islam

About the author

Shiuly

Leave a Comment