BD Tips Computer Tips Online training Recent Post Termux Tutorial 2019 Tips & tricks হ্যাকিং প্রশিক্ষন ২০১৯

ব্যাসিক হ্যাকিং অধ্যায় ৪

ব্যাসিক হ্যাকিং অধ্যায় ৪

আইপি এড্রেস অনুসন্ধান

দাতার আইপি অনুসিন্ধ্যান:

আপনার মেইল বক্স খুলুন । তার থেকে যে কোনো একটা মেইল খুলুন। Reply_তে ক্লিক করুন। এবার Show Original এ ক্লিক করুন ন। এবার ভালভাব্র খেয়াল করুন হয়তো আপনি এখানেই তার আইপি পেয়ে যাবেন । কিন্তু G-mail থেকে যোদি আপনাকে কেউ মেইল করে তাহলে আপনি এই পদ্ধ্যতিতে আইপি পাবেন না । তাহলে কিভাবে পাবেন আইপি । অস্থির হইয়েন না বলছি এখন ই ।

আসলে মূল ব্যাপার টি হচ্ছে জিমেইল সবসময় https ব্যবহার করে ।আমরা সাধারন ভাবে ওয়েবসাইটের এড্রেস দেখতে পাই http যার সম্মপুর্ন রূপ হচ্ছে Hyper text Transfer Protocol . আর https হচ্ছে এই http এর secured রুপ । আশা করি বুঝতে পেরেছেন । যার কারোনে আমরা জিমেইল থেকে পাটাহ্ন মেইল থেকে দাতার আইপি পাই না। এখন সেই পদ্ধতির কথা আপনাদের বলব সেটি হচ্ছে সব ধরনের ইমেইল এড্রেস ( ইয়াহুমেইল, জিমেইল,এমএসএন ইত্যাদি) থেকে আইপি বের করার পদ্ধতি । প্রথমেই আপনি http://readnotify.com/এই ওয়েবসাইট টি খুলুন । এরপর এখানে রেজিস্টার করুন ।তারপর যার ইমেইলে এড্রেস অনুসন্ধান করতে চান তার বরা বর একটি মেইল লিখুইন । এবার ইমেইল টূ সেকশন এরিয়ায় লিখুন victim’semailid.rednotify.com পাঠিয়ে দিন। যখন সে ইমেইলটি পড়বে তখলন স্ব্যনগক্রিও ভাবে আপনার রিডনটিফাই একাউন্টে তার আইপিউ চলে আসবে । আসলে রিদনোটিফাই একতি স্ব্যংক্রিও লুকানো ছবি আপনার ইমেইল এর সাথে ঐ ব্যাক্তি বরাবর পাঠিয়ে দেয়। যার ফলে আপনি তার আইপি পেয়ে যান । পদ্ধতি টি খুব ক্লার্য কর।

ঐ ওয়েবসাইট টী পছন্দ না হলে নিচের গুলা ব্যাবহার করতে পারেন

http://www.didtheyreadit.com/

http://www.pointofmail.com/

অবস্থান অনুসন্ধানঃ আমরা তো তার আইপি পেলাম এবার দেখবো কিভাবে ওই ব্যাক্তির অবস্থান সম্পর্কে জানা জায় । অর্থাৎ ব্যাক্তিটি কোন দেশের কোন শহরে আছে তা জানা। প্রথমেই http://www.ip2location.com/ সাইট টি খুলুন । এই সাইটটির খালি ঘরে আপনার কাঙ্খিত আইপি এড্রেস টি বসিয়ে দেন আর মজা দেখুন।

আপনি যার সাথে চ্যাটিং করতেছেন তার অবস্থান জানা ঃ

আপনি জার সাথে চ্যাটিং করতেছেন তাকে তার আইপি সমন্ধে জিজ্ঞেস করুন। সে বললে তো বলতে হবে আপনার ভাগ্য সুপ্রসন্ন । আর না বললে আর কি করবেন? একটুব অপেক্ষা করুন বলতেছি । এখানে একটি ব্যাপার উল্লেখ করার মত আর তা হচ্ছে আগে আমরা একতি কমান্ডের সাথে পরিচিত হইছিলাম। netsat-n এর কথা মনে আছে?
এই কমান্ড টি খুবই গুরুত্তপুর্ন । আপনি ইন্টারনেটে যতগুলো কানেকশনের সাথে যুক্ত আছেণ ঠিক ততগুলার তথ্যই এই কমান্ডটির মাধ্যমে পেয়ে যাবেন ।আরেকটু ভেঙ্গে বলছি। ধরুন আপনি ফেসবুক, জিমেইলে এবং tech online bd তে একই সাথে প্রবেশ করে আছেন । উপরের কম আন্ড টি এই তিনতি সার্ভার সম্পর্কেই আপনার কাছে তথ্য সাপ্লাই করবে । বর্তমানে ইনটারনেটে এক এক ব্যাক্তি চ্যাটিং এক এক এক পন্থাব্যবহার করেন। যেমনঃ ICQ Messenger, MSSN Messenger, YAhoo Messenger, Gtalk Meebo, GIgsby, AIM ইত্যাদি। তাহলে বুঝেন কতটূকূ ঝামেলার কাজ করতে যাচ্ছেন আপনি? আর এ কারনেই নিচে ধাপে ধাপে কয়েকটি ক্ষেত্র দেয়া হল। লক্ষ করুন।

ক্ষেত্র ১ যোদি ICQ Messenger এ চ্যাট করেন আর সেখানের কারো অবস্থান জানতে চান তাহলে এ পদ্ধতি টি কাজে লাগবে। ICQ Messenger এর কাজ করার ধরন হচ্ছে ( আপনি _>আপনার বন্ধু_>_>আপনি) এইভাবে। তাই হিট করুন কিন্তু চ্যাটিং শুরু করবেন না । এবার Start->ran->cmd->netstat-n এন্টার চাপুন। আবার Start->Run->cmd->netstat-n এন্টার চাপুন। এবার আপনি সেখানে নতুন একটি আইপি দেখতে পাবেন । আর এই ব্যাক্তির সাথেই আপনি এখন চ্যাট করতেছেন। এবার তার অবস্থান বের করতে পারবেন তা নিশ্চই আর বলে দিতে হবে না ।

ক্ষেত্র ২ Yahoo Messenger, MSN Messenger, GTalk Messenger এর ক্ষেত্রে উপরুক্ত মেসেঞ্জার গুলোর কাজ করার ধরন হচ্ছে ( আপনি-মেসেঞ্জার সার্ভার- আপনার বন্ধু ) এইভাবে। এখানে যোদি আপনি ক্ষেত্র ১ এর পদ্ধতি কাজে লাগান তাফলে আপনি মেসেঞ্জারের আইপি পাবেন ব্যাক্তির না। এই ক্ষেত্রে আপনি চালাতে পারেন সোস্যাল ইঞ্জিনিয়ারিং । যোদিও এটা নিয়ে পরবর্তী অধ্যায়ে আলোচনা করা হবে তথাপি এখানে কিছু পরিচিত দেয়া হলো। সোস্যাল ইঞ্জিনিয়ারিং হচ্ছে কাউকে বোকা বানিয়ে তাকি হ্যাকিং করা । আর এই মেসেঞ্জার ক্ষেত্রে ( মনে রাখবেন অধিকাংশ মেসেঙ্গার ই কাজটী করে থাকে) আপনি আপনার সাথে চ্যাটিংকৃত ব্যাক্তিটীকে বলুন আপনার কাছে কোন ফাইল পাঠাতে বা তাকে আপনি কিছু পাথাতে পারেন, সেটা হতে পারে যেকোনো ছবি বা আপনার ছবি । যোদি সে রাজি হয় তাহলে ক্ষেত্র ১ এর পদ্ধতি চালিয়ে যান। যখন আপনি তার সাথে চ্যাটিং করবেন তখন আপনি অতিরিক্ত যে আইপি এড্রেস্টি দেখতে পাবেন সেটী হচ্ছে মেসেঞ্জারের আইপি আর যখন আইপি আর যখন সে আপনার কাছে কোনো কিছু পাঠাবে তখন আরেকটি নতুন আইপি দেখতে পাবেন , সেটি হচ্ছে তার আইপি। এছাড়াও আর ও একটি উপাইয় আছে তা হলঃ আপনি তাকে আপনার কাছে একটি মেইল পাঠাতে বল তে পারেন । যেখন ই সে মেইল পাঠাবে আপনি রিডোনোটিফাই পদ্ধতি চালাইয়ে যান আগে বলা হয়েছে । কোন প্রশ্ন??

ক্ষেত্র ৩ Meebo, Gigsby, Trillion ইত্যাদি মাল্টি চ্যাটিং ইঞ্জিনের ক্ষেত্রে “””ঃঃ এক্ষেত্রে কোনো পধতি নেই । শুধু এতটূকু করা যায় তা হল আপনি বলতে পারেন আপনাকে মেইল করতগে আর আপনি রিডোনোটিফাই পদ্ধতি চালাতে পারেন । আসলে কারো আইপি পাওয়া তেমন কঠিন কাজ নয় আর তেমন বড় ধরনের কাজ ও নয় । আইপি এড্রেস ব্যাপারে বলতে গেলে অনেক কথা বলতে হয় । আইপি এড্রেস রয়েছে ভিন্ন ধরনের । আবার সেখানে সাবনেট আইডি এবং হোস্ট আইডি নামক ব্যাপার রয়েছে। এছাড়া আপনি একটি ওয়েবসাইট শুধু আইপি এড্রেস লিখেই প্রবেশ করতে পারেন যদিও সেখানে হেক্সা ট্র্যান্সফার এবং কোস্ট্রাফার নামক।

 

লিখেছেন ঃGOLOK

About the author

𝔾𝕆𝕃𝕆𝕂

Leave a Comment