BD Tips Earn money MS Word Tutorial In Bangla Online training Recent Post Tips & tricks

মাইক্রোসফট ওয়ার্ড বাংলা টিউটোরিয়াল | MS Word Tutorial In Bangla

মাইক্রোসফট ওয়ার্ড বাংলা টিউটোরিয়াল ২য় পর্বঃ

Techonlinebd.com এর পক্ষ থেকে MS Word  এর টিউটোরিয়াল ২য় পর্বে আপনাদের সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন। কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভােলো আছেন। 

আমি বাহার বাবু আছি আপনাদের সাথে, আজকের টিউটরিয়ালটি মুলত MS Word নিয়ে ২য় পর্ব । আজকে আমি MS Word এর Definition of Screen ও কিভাবে লেখা লেখার পরে তা কম্পিউটারে সেভ করে রাখা যায়? আপনারা আমাদের সাথে থাকলে MS Word এর  পুরা বিষয় যানতে পারবেন।

চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ

০৩। Definition of Screenঃ

সবার উপরের বারটিকে বলা হয় Title bar , তার নিচের বারটিকে বলা হয় Menu bar, তার নিচের বারটিকে বলা হয় Standard tool bar, তার নিচের বারটিকে বলা হয় Formatting bar, তার নিচের বারটি (যদি থাকে) বলা হয় Tables and borders toolbar, তার নিচের বারটিকে বলা হয় Ruler , সাদা অংশকে বলা হয় page, সাদা অংশের চার পাশে যে দাগ দেখা যায় তাকে বলা হয় Text Boundary, সাদা অংশের ডানে যে বারটি দেখা যায় তাকে বলা হয় Vertical Scroll bar, এবং নিচের দিকের বারটিকে বলা হয় Horizontal Scroll bar, এর নিচের বারিটিকে বলা হয় Drawing Bar, তার নিচের বারটিকে বলা হয় Status bar ও সবার নিচের বারটিকে বলা হয় Task Bar.

০৪। Type some text & Save it:

কিছু লেখার পর তা Save করার জন্য  Menu বারের File এ ক্লিক করার পর Save এ ক্লিক করতে হবে। (কি-বোর্ড দিয়েও করতে পারেন  Ctrl + S ) এরপর একটি Dialog Box আসবে সেখানে File Name এর ঘরে File টির একটি নাম দিয়ে ডান পাশের Save এ ক্লিক করুন। এখন আপনি কম্পিউটার অফ করলেও আপনার লেখা থেকে যাবে।

০৫। To Close saved or non saved Document : 

আগে Save করা একটি File close করার জন্য File এ Click করি, এরপর Close এ ক্লিক করি। আর যে File Save করা হয়নি তা Close করলে একটি ডায়ালগ বক্স আসবে সেখানে যদি আপনি Save Button এ Click করেন তবে Save করার জন্য একটি ডায়ালগ বক্স আসবে, আর যদি Save না করি তবে No Button এ ক্লিক করেন।

০৬। To open a save file:

আগে Save করা একটি File, Open  করার জন্য প্রথমে File এ ক্লিক করি, এরপর Open এ ক্লিক করি। একটি ডায়ালগ বক্স আসবে , আর ভিতরে আপনার আগে Save করা File গুলো দেখা যাবে সেখান থেকে আপনি যে File টি Open করবেন, সেটি সিলেক্ট করে Open বাটনে ক্লিক করলে আপনার প্রয়োজনীয় File টি Open হবে।

MS Word এর ৩য় পর্বে দেখার জন্য আমাদের সঙ্গে থাকুন।

 

 

About the author

techonlinebd

Leave a Comment