Android BD Tips Computer Tips Mobile tips Online training Recent Post Tips & tricks Tips & tricks

হোয়াটসঅ্যাপের এই দরকারী কাজ গুলো জানেন কি?

১ মাসে ১.৫ বিলিয়নের ও বেশি নিয়মিত ব্যবহারকারীদের নিয়ে হোয়াটসঅ্যাপ একটি ব্যপক জনপ্রিয় বার্তা বিনিময় মাধ্যম। হোয়াটসঅ্যাপের  ইউজার ইন্টারফেস খুবই  সাধারণ। এটাতে এমন অনেক কাজের ছোটখাট ফিচার রয়েছে যেগুলো সম্পর্কে আপনি হয়তো জানেনই না।

তো চলুন আজ হোয়াটসঅ্যাপের বেশ কয়েকটি অপ্রচলিত ফিচার সম্পর্কে জানি। এগুলো জানার ও শোনারপর হয়তো আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার করার ধারাই বদলে যাবে।

ফোনের গ্যালারিতে মিডিয়া সেইভ হওয়া বন্ধ করুন

হোয়াটসঅ্যাপে অন্য কারো পাঠানো ফটো বা ভিডিও আপনি যদি সেইভ করেন তাহলে তা ডিফল্টভাবে ফোনের গ্যালারিতে প্রদর্শিত হয়। এটা যদি আপনার পছন্দ না হয়, তাহলে আপনি হোয়াটসঅ্যাপের মিডিয়া ফোন গ্যালারির বাইরে “হোয়াটসঅ্যাপ ইমেজেস” ফোল্ডারে সংরক্ষণ করতে পারবেন। এজন্য হোয়াটসঅ্যাপে ভিজিট করুন Settings > Chats > Turn off Media visibility.

ডেস্কটপ ব্রাউজারে ব্যবহার করুন হোয়াটসঅ্যাপ

আপনি চাইলে আপনার ডেস্কটপ ব্রাউজার দিয়ে এক ক্লিকে ফোনের হোয়াটসঅ্যাপ এ লগইন করে ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনার ফোনটি ইন্টারনেট সংযুক্ত থাকতে হবে।

এটি করার জন্য প্রথমে https://web.whatsapp.com/ ভিজিট করুন। এরপর ফোনে হোয়াটসঅ্যাপ মেন্যু (উপরের দিকে ডানপাশে লম্বাভাবে থাকা ৩টি ডট) থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব এ ক্লিক করুন।

এরপর ডেস্কটপ ব্রাউজারে প্রাপ্ত QR কোডটি আপনার ফোনে স্ক্যান করলেই ডেস্কটপে হোয়াটসঅ্যাপ এ সাইনইন হবে।

গ্রুপ চ্যাট মিউট করা

অফিস এর কাজে, পড়াশোনা বা বন্ধুদের সাথে আড্ডাতে হোয়াটসঅ্যাপ গ্রুপের বিকল্প নেই। তবে  অনাকাঙ্ক্ষিত নোটিফিকেশনগুলো আপনার মাথাটাই বিগড়ে দিতে পারে। আপনি চাইলে এই সব গ্রুপের নোটিফিকেশন মিউট বা বন্ধ করে রাখতে পারবেন।

এজন্য কোন গ্রুপের চ্যাট ওপেন করে গ্রুপের নামটিতে ক্লিক করুন। সেখানে আসা মিউট অপশনে চেপে এক  ঘন্টা থেকে শুরু করে এক বছর পর্যন্ত নোটিফিকেশন মিউট করতে পারবেন।

About the author

Shiuly

Leave a Comment