ভারতে বাংলাদেশিদের কোম্পানি দেখতে চান মাইক্রোসফট সিইও

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে যেভাবে বিক্ষোভ-আন্দোলন চলছে, তা দেখে মর্মাহত মাইক্রোসফটের প্রধান কার্যনির্বাহী সত্য নাদেলা। তিনি ভারতে অভিবাসী বাংলাদেশিদের সে দেশের কোনো প্রতিষ্ঠানের মালিক বা শীর্ষ পদে দেখতে চান বলেও মন্তব্য করেন।

সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম বাজফিড-এর প্রধান সম্পাদক বেন স্মিথকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতীয় এ বংশোদ্ভূত এমন মন্তব্য করেন। খবর ইকোনোমিক টাইমস।

বাজফিড এর সম্পাদক বেন স্মিথের প্রশ্ন ছিল, মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলার কাছে ভারতের নাগরিকত্ব আইন সম্পর্কে জানতে চেয়েছিলাম? উত্তরে নাদেলা বলেছিলেন, আমি মনে করি, যা ঘটছে তা দুঃখজনক। এটি ভালো হচ্ছে না। আমি দেখতে চাই একজন বাংলাদেশি অভিবাসী যিনি ভারতে এসে সেখানে বড় প্রতিষ্ঠান গড়ে তুলবেন অথবা ইনফোসিসের পরবর্তী প্রধান নির্বাহী হবেন।

তিনি বলেন, আমি বহুত্ববাদী ভারতীয় ঐতিহ্যের সংস্কৃতিতে বেড়ে উঠছি এবং যুক্তরাষ্ট্রে আমার অভিজ্ঞতা একজন অভিবাসী হিসেবে। আমার প্রত্যাশা ভারতেও অভিবাসীরা এমন সমৃদ্ধ ভূমিকা রাখুক এবং তাদের মাধ্যমে ভারতের সমাজ ও অর্থনীতি উপকৃত হবে। প্রত্যেক দেশ তার সীমানা নির্ধারণ করবে, জাতীয় সুরক্ষা রক্ষা করবে এবং অভিবাসন নীতি নির্ধারণ করবে। গণতান্ত্রিক কাঠামোতে এটি এমন একটি বিষয় যেখানে জনগণ ও তাদের সরকারগুলো এই সীমানার মধ্যে থেকে তর্ক-বিতর্ক করবে এবং এর সমাধান খুঁজে বের করবে।

নাদেলা-র বক্তব্যকে সমর্থন করে ভারতীয় ইতিহাসবিদ রামচন্দ্র গুহ টুইটারে লেখেন, সত্য নাদেলা যা অনুভব করেছেন তা মুখে প্রকাশ করেছেন জেনে আমি আনন্দিত। আমি চাই যে আমাদের আইটি সেক্টরের মানুষজন তাদের মতামত প্রকাশ্যে আনার সাহস পান।

Please follow and like us:
error

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *