নতুন ম্যাকবুক অনুমোদন পেলো অ্যাপল

 

 

নতুন ‘পোর্টেবল পার্সোনাল কম্পিউটারের’ জন্য ইউরেশিয়ান ইকোনোমিক কমিশনের (ইইসি) অনুমোদন পেয়েছে অ্যাপল।

বলা হচ্ছে, নতুন ম্যাকবুকে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো’র ‘ভালো’ সিজর-সুইচ কিবোর্ড ব্যবহার করবে অ্যাপল। বর্তমানে প্রতিষ্ঠানের অন্যান্য ম্যাকবুকে ব্যবহার করা হয় বাটারফ্লাই কিবোর্ডে, যাতে গ্রাহকের আস্থা কম। পূর্বে এই কিবোর্ড নিয়ে অভিযোগ এসেছে অনেক।

ইইসি অনুমোদনের একটি ছবিতে দেখা গেছে, নতুন ডিভাইসটির মডেল নাম্বার হবে এ২২৮৯। ডিভাইসটির বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি এতে– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

অ্যাপলের নতুন পণ্য উন্মোচনের কিছু দিন আগেই ইইসি নথি প্রকাশের ঘটনা ঘটেছে আগেও। ডাব্লিউডাব্লিউডিসি ২০১৭ তে ১০.৫ ইঞ্চি আইপ্যাড এবং ২০১৮ সালের মার্চে ৯.৭ ইঞ্চি আইপ্যাড উন্মোচনের আগে ডিভাইসগুলোর অনুমোদন প্রকাশ করেছে ইইসি।

এ ছাড়া খ্যাতনামা অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়োও জানিয়েছেন, ২০২০ সালের অন্যান্য অ্যাপল ল্যাপটপে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো’র সিজর-সুইচ কিবোর্ড ব্যবহার করা হবে।

ইইসি’র অনুমোদন নথি থেকে ধারণা করা হচ্ছে, নতুন ম্যাকবুকে ব্যবহার করা হবে উন্নত কিবোর্ড। হাই-এন্ড ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো’র আপডেটেড সংস্করণ হতে পারে এটি। ২০১৯ সালের মে মাসের পর ডিভাইসটি আপডেট করেনি অ্যাপল। আবার সিজর-সুইচ কিবোর্ডের এন্ট্রি-লেভেল ম্যাকবুকও আনা হতে পার বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *