সুস্বাস্থ্য ও রোগ মুক্ত থাকার জন্য কিছু অসাধারণ ফল ও সবজি

রাঙাঅালু
বেগুনি শাঁসযুক্ত রাঙাঅালুতে রয়েছে প্রাকৃতিক চিনি।যা ডায়াবেটিস কমায়।ইনসুলিন প্রতিরোধক ক্ষমতাকে স্থির রেখে শর্করার মাএা নিয়ন্ত্রনে রাখে।

পানিফল
পটাসিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে ভাল কাজ করে পানিফল। ত্বক উজ্জ্বল আর সতেজ রাখতেও পানিফল অনবদ্য। পটাশিয়াম জিন্ক, ভিটামিন B, ভিটামিন E, ভরপুর পানিফল চুল ভালো রাখে।

পটল
পটল এই সবুজ রঙের সবজিতে ভালো পরিমানের ফাইবার থাকে যা খাদ্য হজমে সাহায্য করে। এছাড়াও গ্যাস্ট্রেহিনটেস্টাহিনাল সমস্যা সমাধানে এবং লিভারের সাথে সম্পর্কিত সমস্যা সমাধানেও সাহায্য করে।
পেয়াজের রস,
পেঁয়াজ জীবাণুনাশক হওয়ায় এটি খুশকি রোধে সহায়তা করে। তাই যারা ড্যানড্রফের হাত থেকে চিরতরে রক্ষা পেতে চাইছেন, তাদের জন্য এই ঘরোয়া চিকিৎসাটি কিন্তু দারুণ কাজে আসতে পারে।
টম্যাটো
টম্যাটো ক্যানসার প্রতিরোধক।হার্টকে শক্তিশালী করে।হাড় মজবুত করে।রাতকানা রোগ সারায়।চুল পড়া কমায়।কিডনিতে পাথর জমে না।ওজন কমায়।বাতের ব্যাথা কমায়।
আমলকি
চিকিৎসকদের মতে, প্রত্যেকদিন আমলকির খেলে লিভার ভালো থাকে। শরীর থেকে সমস্ত দূষিত জিনিস বেরিয়ে যায়। ধুলো-ধোঁয়ার ফলে আমাদের শরীরের ক্ষতিকর প্রভাব কম করে।
কলার
কলার মধ্যে তিন ধরনের প্রাকৃতিক চিনির শক্তিশালী মিশ্রণ থাকে,এগুলো হচ্ছে ; ফলশর্করা,গ্লকোজ ও সুক্রোজ।কলার এসব প্রাকৃতিক চিনি আপনার রক্তে শর্করার মাএা বজায় রাখবে এবং আপনাকে দেবে দিনের প্রয়োজনীয় কর্মশক্তি।
পাতিলেবু
পাতিলেবুতে থাকা পেকটিন ফাইবার খিদে কমাতে সাহায্য করে।সকালে উটে লেবু দিয়ে গরম জল খান। সারা দিন কোন খাবার খাবেন ,কোনটা খাবেন না তা বেছে নিতে সাহায্য করে লেবু জল।
বাঁধাকপি
বাঁধাকপিতে প্রচুর পরিমানে ফোলেট এবং ভিটামিন সি থাকে ।যা ডায়াবিটিস প্রতিরোধ করতে পারে।এরই সঙ্গে এতে এমন কিছু উপাদান থাকে,যা প্রস্টেট,ফুসফুস,গলব্লাডার,পাকস্থলী,কিডনি,কলোরেক্টাল ক্যানসার প্রতিরোধ করতে পারে।
লঙ্কা
লঙ্কার মধ্যে ক্যাপসাইসিন আছে যা আমাদের নাকের ভিতরের মিউকাস মেমব্রেনের  মধ্যে দিয়ে হওয়া রক্ত চলাচলকে বাড়িয়ে দেয়।এর ফলে সর্দি,ঠান্ডা লাগার ফলে মাথা ব্যাথা, সাইনাস ইত্যাদি দূরে থাকে।
তরমুজ
ওজন কমাতে সাহায্য করে তরমুজ।তাই গরম হোক কিংবা শীতের সময়,লেবু ছড়িয়ে যদি তরমুজের সরবত খেতে পারেন তাহলে ভুড়ি কমে যেতে পারে আপনার।তবে,নিয়মিত খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *