BD Tips HTML Mobile tips Online training Seo bangla tutorial Seo bangla tutorial Tips & tricks Tips & tricks

Seo bangla tutorial 2019 (part-1)

আসসালামুয়ালাইকুম/আদাব আশা করি সকলে ভাল আছেন । শুরু করতে যাচ্ছি আমাদের ওয়েবসাইটের বাংলা ভাষায় Seo (Search engine optimization)
টিউটরিয়াল :

ভূমিকা (Introduction)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search engine optimization ) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন
ব্যবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পেঁ․ছে দিতে পারে। Search engine optimization
সংক্ষেপে SEO বলে।
একটি তথ্যবহুল এবং মার্জিত আঙ্গিকে ক্সতরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন
অপটিমাইজেশন (SEO) একটি গুর
ত্বপূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্যগুলোর
মধ্যে রয়েছে-

► একটি সাইটকে সকলের কাছে সহজে পৌঁছে দেওয়া।
► ওয়েব সাইটের জন প্রিয়তা বৃদ্ধি করা।
► সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
► বিভিন্ন ধরনের অনলাইন আয় করার প্লাটফরম হিসেবে কাজ করে।
► তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।

বর্তমান বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবাইকে বিশেষ কোন ধরনের কাজ সম্পন্ন করে সকলের কাছে পৌঁছে দিতে পারলে কাজের সফলতা ধরা দেবে। প্রতিযোগিতার এই যুগে কারো আপনার সাইটকে মনে রাখার মত সময় হয়তো নেই। তাই মানুষের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্র
ত পেতে সার্চ ইঞ্জিনের কোন তুলনা এবং প্রয়োজনীতা বলে শেষ করা যাবে না।

একটি ওয়েবসাইটের ব্যবসায়িক প্রচার প্রচারণা করার জন্য সার্চ ইঞ্জিন অপটি মাইজেশন অতুলনীয়। অনলাইন মার্কেটিং করা নতুন পণ্য সকলের কাছে তুলে ধরা, নতুন নতুন সফটওয়্যার এর প্রচার প্রচারণাসহ নানা কাজ সহজে করে দিচ্ছে (SEO) ।

অনলাইনে এ্যাড এর মাধ্যমে আয় বা অনলাইন মার্কেটিং যাই বলা হোক ঝঊঙ অতুলনীয়। যদি গুগল এ্যাডসেন্স (Google Adsense) এর কথা বলা হয়, তবে SEO এর এ্যাপ্লিকেশন ছাড়া অধিক অধিক ভিজিটর পাওয়া, ক্লিক পাওয়া, আয় করা কোন কিছুই সম্ভব নয়।

বাংলাদেশের প্রেক্ষাপটের ভিত্তিতে SEO এর কথা আসলে বলা যায়-এর একটি সুদূর প্রসারী  বাস্তবতা রয়েছে, যার জন্য আমাদের এখন থেকেই কৌশল অবলম্বন করে এগুতে হবে। বাংলাদেশের প্রেক্ষিতে একজন ব্যক্তি নিজের প্রচেষ্টায় একটি সাইড ক্সতরি করে যদি নিজের সাইটের জন্য SEO করে থাকেন এবং সাইটে অধিক সংখ্যক ভিজিটর নিয়ে আসতে পারেন তাহলে সাইটে যেকোন ধরনের সার্ভিস বা পণ্য বিক্রি করতে পারবেন। যদি বিজ্ঞাপনের জন্য ভাবা যায় তাহলে এর পাশাপাশি আউট সোর্সিং মার্কেট প্লেসগুলোতেও SEO ভিত্তিক নানা কাজ পাওয়া যায়। কাজগুলোর মধ্যে রয়েছে কি ওয়ার্ড রিচার্স, ব্যাকলিংক যোগার করা, অন পেজ অপটিমাইজেশন কনটেন্ট লেখা, SEO কন্সালটেন্ট ইত্যাদি।

সময়ের প্রেক্ষাপটে যেকোন ব্যবসা প্রতিষ্ঠান তাদের মার্কেটিং-এর ধারা অনেকটাই বদলে ফেলেছে। ইন্টারনেটের এই যুগে কোম্পানিগুলো নতুন নতুন মার্কেটিং পদ্ধতি খুজছে। এক্ষেত্রে কোম্পানি তাদের বিজ্ঞাপনের ধারাবাহিকতায় ইন্টারনেট মার্কেটিং (E-marketing)-এর উপর ধাবিত হচ্ছে । আর কোম্পানিগুলোর এই মার্কেটিং-এর জন্য নির্দিষ্ট page ranking -এর একটি ওয়েব পেজ প্রয়োজন হয়। আর তখনই SEO করার কথা চলে আসে। এক কথায় SEO-এর প্রয়োজনীয়তা অনলাইন জগতে ব্যাপক। 

বিস্তারিত পড়তে ক্লিক করুন।

 

About the author

Shiuly

Leave a Comment