Home » BD Tips » মাইক্রোসফট ওয়ার্ড বাংলা টিউটোরিয়াল | MS Word Tutorial In Bangla

মাইক্রোসফট ওয়ার্ড বাংলা টিউটোরিয়াল | MS Word Tutorial In Bangla

মাইক্রোসফট ওয়ার্ড বাংলা টিউটোরিয়াল ১ম পর্বঃ

techonlinebd.com এর পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন। কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভােলো আছেন। 

আমি বাহার বাবু আছি আপনাদের সাথে, আজকের টিউটরিয়ালটি মুলত MS Word নিয়ে। এখানে আমি পর্ব আকারে টিউটরিয়ালটি সাজিয়েছি আপনারা সহজে বুঝতে পারেন। আজকে আমি MS Word এর বেসিক ধারনা দিবো। আপনারা আমাদের সাথে থাকলে MS Word এর  পুরা বিষয় যানতে পারবেন।

চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ

০১। What is MS Word?

আমেরিকার বিশ্ববিখ্যাত মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক মাইক্রোসফট ওয়ার্ড কে সংক্ষেপে MS Word বলা হয়। MS Word হচ্ছে একটি প্যাকেজ প্রোগ্রাম কমান্ড মুখস্থ না রেখে বিভিন্ন কমান্ডের প্রতিনিধিত্বকারী সুদৃশ্য চিত্র বা আইকন এবং মেনু ব্যবহার করে সহজে কাজ করা যায় বলে ওয়ার্ড প্রসেসিং এর এ প্রোগ্রামটি বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয়। উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর তৈরি বিভিন্ন ধরনের বাংলা ফন্ট ব্যবহার করে বাংলাতে মুদ্রনের যাবতীয় কাজ করা যায় এর জন্য MS Word আমাদের বাংলাদেশে দ্রুত জনপ্রিয়তা অর্জনে সক্ষম হয়েছে। MS Word দিয়ে লেখা লেখির কাজ ছাড়াও ছবি আঁকার কাজে ব্যবহার করা যায়। 

০২। কিভাবে MS Word প্রোগ্রাম চালু করার করবেন?

প্রথমে আপনার কম্পিউটারের উইন্ডোজ এর বাম সাইডে নিচের দিকে Run এ Click করে All Programs এ মাউস এর কার্সোর নিয়ে ক্লিক করলে সব প্রোগ্রাম দেখাবে সেখান থেকে…. Microsoft Office লেখাতে ক্লিক করুন। এখন নিচের দিকে Microsoft Office Word দেখতে পাবেন সেখানে ক্লিক করলে MS Word প্রোগ্রামটি চালু হবে।

বিঃদ্রঃ আমার লেখার মাঝে কোন প্রকার ভুল থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর MS Word সম্পর্কে কোন কিছু জানার থাকলে ম্যাসেজ দিতে ক্লিক করুন। 

 

MS Word এর ২য় পর্ব এর জন্য ক্লিক করুন

 

ধন্যবাদ 

Author Bio

bahar babu

About techonlinebd

Check Also

আপনার এন্ড্রয়েড ফোনের জন্য একটি অসাধারন এপ্লিকেশন

এনড্রয়েড ব্যবহারকারিদের সাথে আজ পরিচয় করিয়ে দিব একটি অসাধারন এপ্লিকেশনের সাথে। হয়তো অনেকেই এটার সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: